জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর,কচুয়া, বাগেরহাট।
সিটিজেনচার্টার (Citizen Charter)
ক) পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত অধিদপ্তরীয় সেবাসমূহ:
১) ঢাকা, চট্রগ্রাম, নারায়ণগঞ্জ ও খুলনা শহর ব্যতীত সমগ্র দেশের পল্লী ও শহরাঞ্চলে (সিটিকর্পোরেশন, পৌরসভা,উপজেলা
সদর ও গ্রোথসেন্টার) নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন(পয়ঃনিষ্কাশন, নর্দমা ও কঠিন বর্জ্জ্য আবর্জনা নিস্কাশন)
ব্যবস্থা সম্প্রসারণ উন্নয়নে Lead Agency হিসেবে দায়িত্ব পালন।
২) বাংলাদেশের পল্লী এলাকায় ইউনিয়ন পরিষদের সহায়তায় পৌর এলাকায় পৌর সভার সহিত নিরাপদ পানি সরবরাহ ও
স্যানিটেশন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন।এ ছাড়াও পৌর এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামো
নির্মাণ ও কারিগরি সহায়তা প্রদান।তাছাড়া পানি সরবরাহ ও সানিটেশন ব্যবস্থার পরিচালনা ও রক্ষণাবেক্ষণে দক্ষতা
উন্নয়নের লক্ষ্যে স্থানীয় প্রতিষ্ঠান (ইউনিয়ন পরিষদ, পৌরসভায় ও সিটি কর্পোরেশন) সমূহকে কারিগরি সহায়তা প্রদান।
৩) মানব সম্পাদ উন্নয়নের কার্যক্রম গ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষ জনবল গড়ে তোলা।
৪) সমগ্রদেশের খাবার পানির গুনগত মান পরীক্ষা, পরিবীক্ষণ ও পর্যবেক্ষণ।
৫) ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থ নিরাপদ পানির উৎস অনুসন্ধান।
৬) নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত পায়খানার ব্যবহার ও এনভায়রণমেন্টাল স্যানিটেশন সংক্রান্ত স্বাস্থ বিধিপালন সম্পর্কে
জনগণকে উদ্ধুদ্ধ করণ।
৭) আর্সেনিক আক্রান্ত ও অন্যান্য সমস্যা সংকুল এলাকায় (লবণাক্ত,পাথর, পাহাড়ি) নতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে
নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণ।
৮) পানি সরবরাহ ও এনভায়রণমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান, গবেষণাও
উন্নয়ন।
৯) আপদকালীন (বন্যা, সাইক্লোনইত্যাদি) সময়ে জরুরী ভিতিত্তে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা করা।
১০) তথ্য কেন্দ্র স্থাপনের মাধমে পানি সরবরাহ ও স্যানিটেশন সেক্টরের তথ্য ব্যবস্থাপনা সমৃদ্ধিও অধুনিকি করণ।
১১) স্থানীয় সরকার, বেসরকারী উদ্যোক্তা, বেসরকারী সংস্থা এবং সিবিও সমূহকে পানিসরবরাহ ওস্যানিটেশন ব্যবস্থা
উন্নয়নে কারিগরি পরামর্শ্, তথ্যসরবরাহ ও প্রশিক্ষণ প্রদান।
১২) নিরাপদ খাবার পানি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিরোধমূলক কার্যক্রম গ্রহণ।এ জন্য পযায় ক্রমে দেশের সকল
পানি সরবরাহ ব্যবস্থায় ওয়াটার সেফটি প্লান বাস্তবায়ন।
খ) সেবারগ্রহণকারী:
ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা ওয়াসা কতৃত্বাধীন এলাকা ব্যাতিরেকে দেশের অন্যান্য অঞ্চলে বসবাসরত সকল শ্রেণীর জনগণ, পারমর্শক প্রতিষ্ঠান, ঠিকাদারীপ্রতিষ্ঠান, বেসরকারীস্বেচ্ছাসেবীসংস্থা।
সেবা গ্রহণকারীর প্রাপ্য সেবাসমূহঃ
১) প্রধান কার্যালয়ঃ
ক্রমিকনং |
সেবার বিবরণ |
সাড়া প্রদানের সময়সীমা |
ক. |
সমগ্রদেশের অথবা এলাকা ভিক্তিক পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ |
৩কর্ম দিবসের মধ্যে |
খ. |
বিভিন্ন সংস্থা কর্তৃক আয়োজিত প্রশিক্ষনে প্রশিক্ষক প্রদান |
৭কর্ম দিবসের মধ্যে |
গ. |
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চতর শিক্ষা ক্ষেত্রে বহিঃশিক্ষক হিসেবে অধিদপ্তরীয় কর্মকর্তা মনোনয়নের অনুরোধ। |
১৪ কর্ম দিবসের মধ্যে |
ঘ. |
বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যয়ে পানি সরবরাহ ও স্যানিটেশন স্থাপনা স্থাপনের অনুরোধ (Deposit Work). |
১৪ কর্ম দিবসের মধ্যে |
ঙ. |
অধিদপ্তরীয় কর্মকর্তা/কর্মচারী রবিরুদ্ধে অভিযোগ |
৭ কর্ম দিবসের মধ্যে |
১। উপর্যুক্ত সময় সীমার মধ্যে কোন বিষয় নিস্পত্তি করা সম্ভব না হলে, তা ঐ সময় সীমার মধ্যে আবেদনকারীকে কি কারণে ও আর কত দিন সময় লাগবে তা জানাতে হবে।
২। আবেদনকারী উর্পযুক্ত কর্তৃপক্ষের পরিবর্তে অন্যত্র আবেদন করলে তার আবেদন উর্পযুক্ত সময়ের মধ্যে যথোপযুক্ত কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে আবেদনকারীকে জানাতে হবে।
৩। তথ্য সরবরাহের ক্ষেত্রে প্রচলিত বিধিমালা অনুসরণ করতে হবে।
১) প্রকল্প পরিচালকের কার্যালয়ঃ
ক্রমিক নং |
সেবার বিবরণ |
সাড়া প্রদানের সময় সীমা |
ক. |
প্রকল্প ভিত্তিক তথ্য সরবরাহের অনুরোধ |
৩কর্ম দিবসের মধ্যে |
খ. |
দরপত্র সংশ্লিষ্ট তথ্য |
২কর্ম দিবসের মধ্যে |
গ. |
দরপত্র সংশ্লিষ্ট অভিযোগ |
২কর্ম দিবসের মধ্যে |
ঘ. |
প্রকল্প কর্মকর্তা/কর্মচারী রবিরুদ্ধে অভিযোগ |
৭কর্ম দিবসের মধ্যে |
ঙ. |
প্রকল্প সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কোন পরামর্শক প্রতিষ্ঠান/ঠিকাদারী প্রতিষ্ঠান/ বেসরকারী প্রতিষ্ঠান সংস্থার কার্য সংক্রান্ত অভিযোগ/ প্রশ্ন |
৭কর্ম দিবসের মধ্যে |
চ. |
প্রকল্প এলাকা ভিক্তিক পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ |
৩কর্ম দিবসের মধ্যে |
ছ. |
চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান/পরামর্শক সংস্থা/বেসরকারী প্রতিষ্ঠান সংস্থা কর্তৃক তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষের সাথে বিরোধ নিস্পত্তির আবেদন। |
১৫কর্ম দিবসের মধ্যে |
জ. |
গ্রামীণ পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প সমূহের জেলা ওয়ারী ভৌত ও আর্থিক বরাদ্দ ওয়েব সাইটে প্রকাশ |
প্রতি বৎসর আগষ্ট মাসের মধ্যে |
ঝ. |
শহর/পৌর পনিসরবরাহ এবং স্যানিটেশন প্রকল্পসমূহের শহর/পৌর সভা ওয়ারী ভৌত ও আর্থিক বরাদ্দ ওয়েবসাইটে প্রকাশ |
প্রতি বৎসর আগষ্ট মাসে রমধ্যে |
ঞ. |
গ্রামীণ পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প সমুহের জেলাওয়ারী বিগত অর্থবৎসরে মূল ও সংশোধিত ভৌত ও আর্থিক বরাদ্দের অনুকূলে অগ্রগতি প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ |
প্রতি বৎসর আগষ্ট মাসের মধ্যে |
ট. |
শহর/পৌর পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প সমূহের শহর/পৌর সভা ওয়ারী বিগত অর্থ বৎসরের মূল ও সংশোধিত ভৌত ও আর্থিক বরাদ্দের অনুকূলে অগ্রগতি প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ |
প্রতি বৎসর আগষ্ট মাসের মধ্যে |
১। উপর্যুক্ত সময়সীমার মধ্যে কোন বিষয় নিষ্পত্তি করা সম্ভব না হলে, তা ঐ সময় সীমার মধ্যে আবেদনকারীকে কি কারণে
ও আর কত দিন সময়লাগবে তা জানাতে হবে।
২। আবেদনকারী উর্পযুক্ত কর্তৃপক্ষের পরিবর্তে অন্যত্র আবেদন করলে তার আবেদন উর্পযুক্ত সময়ের মধ্যে যথোপযুক্ত
কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে আবেদনকারীকে জানাতে হবে।
৩। তথ্য সরবরাহের ক্ষেত্রে প্রচলিত বিধিমালা অনুসরণ করতে হবে।
৪। সংশ্লিষ্ট কার্যালয়ের এখতিয়ার বহিভূত এলাকা বিষয় সম্পর্কীয় তথ্য প্রাপ্তির আবেদন/ অভিযোগ ইত্যাদি ব্যাপারে
সংশ্লিষ্ট ব্যাক্তি/ব্যাক্তিবর্গকে তাদের করণীয় সম্পর্কে জানিয়ে দিতে হবে।
৩)পানি পরীক্ষাগার( কেন্দ্রীয়এবংআঞ্চলিক)
ক) তত্ত্বাবধায়ক প্রকৌশলী পানি পরীক্ষা পরিবীক্ষন ও পর্যবেক্ষণ সার্কেল বিভিন্ন প্রকল্পের বার্ষিক ভৌত বরাদ্দ প্রাপ্তির পরে অক্টোবর মাসের মধ্যেই পানি পরীক্ষার শিডিউল তৈরী করে সংশ্লিষ্ট সকলকে জানিয়ে দিবেন এবং ওয়েবসাইটে প্রকাশ করবেন।
খ) কোন প্রতিষ্ঠান কর্তৃক অত্র অধিদপ্তরে সংশ্লিষ্ট পানি পরীক্ষার আবেদন পাওয়া গেলে সর্বোচ্চ ১০ কর্মদিবসের মধ্যে পানি পরীক্ষা বাবদ প্রয়োজনীয় ফী প্রদান সাপেক্ষে পানি পরীক্ষার ফলাফল জানিয়ে দিতে হবে।তবে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক যদি পানি পরীক্ষারব্যয়বাবদচার্জপ্রদানেরলিখিতনিশ্চয়তাপ্রদানকরেতবেফীপ্রদাননাকরাহলেওসর্বোচ্চ১০কর্মদিবসেরমধ্যেপানিপরীক্ষারফলাফলজানিয়েদিতেহবে।যদিকোনযুক্তিসংগতকারণেতাসম্ভবনাহয়তবেআবেদনপ্রাপ্তির২কর্মদিবসেরমধ্যেকারণবর্ণনাকরেআবেদনকারীকেজানিয়েদিতেহবে।এরঅনুলিপিঅতিরিক্তপ্রধানপ্রকৌশলী(পরিকল্পনা), সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পানি পরীক্ষা পরিবীক্ষন ওপর্যবেক্ষন সার্কেল- কে প্রদান করতে হবে।
গ) অধিদপ্তরীয় কাজের সাথে সংশ্লিষ্ট নয় এমন কোন সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান পানি পরীক্ষার আবেদন করলে ২কর্মদিবসের মধ্যে তাকে সেবা প্রদান সম্ভব হবে কি না জানিয়ে দিতে হবে।যদি সম্ভব না হয় তবে কী কী কারণে সম্ভব নয় তা উল্লেখ করতে হবে।অনুলিপি(খ) ক্রমিকের বর্ণনা অনুযায়ী সংশ্লিষ্ট সকলকে প্রদান করতে হবে।
ঘ) সরকারী নলকূপের বা পানির উৎসের Routine Programme এর আওতায় পানি পরীক্ষার মাধ্যমে গ্রাহকের নিরাপদ পানি সরবরাহের নিশ্চিত করণ।
ঙ) ঝুঁকিপূর্ণ এলাকায় সরকারী নলকূপের ১%-২% বছরওয়ারী পরিক্ষাকরণ।
৪)সার্কেল /জেলা /উপজেলাকার্যালয়ঃ-
ক্রমিকনং |
সেবার বিবরণ |
সাড়া প্রদানের সময় সীমা |
ক. |
প্রকল্প গ্রহণের আবেদন |
১৫কর্ম দিবসের মধ্যে |
খ. |
দরপত্র সংশ্লিষ্ট তথ্য |
২কর্ম দিবসের মধ্যে |
গ. |
দরপত্র সংশ্লিষ্ট অভিযোগ |
২কর্ম দিবসে রমধ্যে |
ঘ. |
অধিদপ্তরীয় কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ |
৭কর্ম দিবসের মধ্যে |
ঙ. |
অধিদপ্তরীয় কাজে নিয়োজিত কোন পরামর্শক প্রতিষ্ঠান/ঠিকাদারী প্রতিষ্ঠান/বেসরকারী প্রতিষ্ঠান সংস্থার কার্য সংক্রান্ত অভিযোগ/ প্রশ্ন |
৭কর্ম দিবসের মধ্যে |
চ. |
পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ |
৩কর্ম দিবসের মধ্যে |
ছ. |
বিভিন্ন সংস্থা কর্তৃক আয়োজিত প্রশিক্ষনে প্রশিক্ষক প্রদান |
৭কর্ম দিবসের মধ্যে |
জ. |
বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যয়ে পানি সরবরাহ ও স্যানিটেশন স্থাপনা স্থাপনের অনুরোধ (Deposit Work). |
১৪কর্ম দিবসের মধ্যে |
ঝ. |
চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান/পরামর্শক সংস্থা/বেসরকারী প্রতিষ্ঠান সংস্থা কর্তৃকত ত্ত্বাবধানকারী কর্তৃপক্ষের সাথে বিরোধ নিস্পত্তির আবেদন। |
১৫কর্ম দিবসের মধ্যে |
ঞ. |
অধিদপ্তরীয় পানি পরীক্ষাগারগুলোর সেবার মান সংক্রান্ত অভিযোগ/পরামর্শ। |
১৫কর্ম দিবসের মধ্যে |
১। উপর্যুক্ত সময় সীমার মধ্যে কোন বিষয় নিস্পত্তি করা সম্ভব না হলে, তা ঐ সময় সীমার মধ্যে আবেদনকারীকে কি কারণে
ও আর কত দিন সময় লাগবে তাজানাতে হবে।
২। আবেদনকারী উর্পযুক্ত কর্তৃপক্ষের পরিবর্তে অন্যত্র আবেদন করলে তার আবেদন উর্পযুক্ত সময়ের মধ্যে যথোপযুক্ত
কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে আবেদন কারীকে জানাতে হবে।
৩। তথ্য সরবরাহের ক্ষেত্রে প্রচলিত বিধিমালা অনুসরণ করতে হবে।
৪। সংশ্লিষ্ট কার্যালয়ের এখতিয়ার বহিভূত এলাকা বিষয় সম্পর্কীয় তথ্য প্রাপ্তির আবেদন/ অভিযোগ ইত্যাদি ব্যাপারে
সংশ্লিষ্ট ব্যাক্তি/ব্যাক্তি বর্গকে তাদের করণীয় সম্পর্কে জানিয়ে দিতে হবে।
১ |
পৌর ও পল্লী অঞ্চলে পানি সরবরাহ ব্যবস্থা বাস্তবায়নসহ নিরাপদ পানির উৎস স্থাপনে জনগণকে পরাম র্শ্প্রদান |
জনস্বাস্থ্য প্রকৌশ লঅধিদপ্তরের জেলা ও সকল উপজেলা অফিস |
গভীর নলকূপ- ৭০০০/- অগভীর নলকূপ-১৫০০/- পিএসএফ- ৪৫০০/- রেইন ওয়াটার হারভেস্টিং-১৫০০/- সকল রিংওয়েল-৩৫০০/- |
২ |
রিং স্লাব বিশিষ্ট ল্যাট্রিন সেট উৎপাদানও বিক্রয় |
জনস্বাস্থ্য প্রকৌশ লঅধিদপ্তরের সকল উপজেলা অফিস |
০১টিরিং- ১০০/- ০১টিস্লাব-২০০/- |
৩ |
স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন স্থাপনে জনগণকে উদ্ধুদ্ধ করণ |
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জেলা ও সকল উপজেলা অফিস |
|
৪ |
নলকূপের খুচরা যন্ত্রাংশ বিক্রয়, সরকারী নলকূপ মেরামত ব্যবস্থা করণ |
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সকল উপজেলা অফিস |
উপজেলা অফিসহইতে নির্ধারিত মূল্যে খুচরা যন্ত্রাংশ ক্রয় করা যাবে। |
৫ |
নলকূপের পানিতে আর্সেনিক পরীক্ষাসহ পানি অন্যান্য গুনাগণ পরীক্ষার প্রয়োজনীয় পরাম র্শ্প্রদান |
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জেলা ও সকল উপজেলা অফিস এবং জোনাল ল্যাবরেটরীতে |
সকল উপজেলা অফিসে বিনা মূল্যে আর্সেনিক পরীক্ষা এবং খুলনা জোনাল ল্যাবরেটরী হইতে নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে পরীক্ষা করা যাবে। |
৬ |
বন্যা ও দুর্যোগ কালীন সময়ে নিরাপদ পানিয় জলের উৎস ও স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন |
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জেলা ও সকল উপজেলা অফিস |
|
ঘ)নাগরিক অধিকার সংরক্ষণ কাজে অধিদপ্তরীয় দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাঃ
উপ-সহকারী প্রকৌশলী
জনস্বাস্থ্যপ্রকৌশলঅধিদপ্তর, কচুয়া, বাগেরহাট।
ফোন : ০১৭০৬৩২৩২৮৬
E-mail: sae.bag.kac@dphe.gov.bd
Or - kachuar7@gmail.com
প্রধান কার্যালয়ের ওয়েব সাইট: www.dphe.gov.bd
উপজেলা কার্যালয় =
১) উপ-সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশলঅধিদপ্তর,কচুয়া, উপজেলা, বাগেরহাট।